সংস্কৃত শিক্ষা: দ্বিতীয় ভাগ
Others
৯। অকারের পূর্ব্বে বিসর্গযুক্ত অকার বিসর্গ ত্যাগ করিয়া ওকার হয় এবং পরবর্ত্তী অ লোপ হয়। সেই লুপ্ত অকারের নিম্নলিখিত চিহ্নটি থাকে মাত্র; ইহার কোনো উচ্চারণ নাই। হ।
কঃ + অ = কোহ
১ ২
ক + অ = কা ক + ই = কে
ক + আ = কা ক+ ঈ = কে
কা + অ = কা কা + ই = কে
কা + আ = কা কা + ঈ = কে
৩ ৪
ক + এ = কৈ
ক + ঐ = কৈ কি + আ = ক্যা
কা + এ = কৈ কী + আ = ক্যা
কা + ঐ = কৈ
৫ ৬
কৃ + আ = ক্রা কে + উ = কউ
কে + এ = কএ
৭ ৮
কৌ + অ = কাব কৌ + উ = কাবু
কৌ + এ = কাবে
কঃ + আ = কআ কঃ + ই = কই
কঃ + উ = কউ কঃ + ঋ = কঋ
কাঃ + অ = কাঅ কাঃ + ই = কাই
কাঃ + উ = কাউ ইত্যাদি।
গ , ঘ
জ , ঝ
ড , ঢ
দ , ধ , ন
ব , ভ , ম
য , র , ল , ব , হ
কঃ + গ = কোগ কঃ + জ = কোজ
কঃ + ন = কোন ইত্যাদি ।
গ , ঘ
জ , ঝ
ড , ঢ
দ , ধ , ন
ব , ভ , ম
য , র , ল , ব , হ
কাঃ + গ = কাগ
কাঃ + জ = কাজ ইত্যাদি ।
কিঃ + অ = কির কিঃ + আ = কিরা
কুঃ + ই = কুরি কুঃ + উ = কুরু
কীঃ +এ = কীরে ইত্যাদি
গ , ঘ
জ , ঝ
ড , ঢ
দ , ধ , ন
ব , ভ , ম
য , র , ল , ব , হ
কিঃ + গ = কির্গ কীঃ + ঘ = কীর্ঘ
কুঃ + জ = কুর্জ কূঃ + ঝ = কূর্ঝ
কেঃ + ড = কের্ড কোঃ + ঢ = কোর্ঢ ইত্যাদি ।
নিদাঘকালঃ গ্রীষ্মকাল
তড়াগঃ পুষ্করিণী
আতপঃ রৌদ্র
পরিক্ষীণ ক্ষয়প্রাপ্ত
পাংশুঃ ধূলি
সরস্তীরং সরোবরের তীর
কুরঙ্গঃ হরিণ
১। গগনে তারকা প্রকাশ পাইতেছে।
২। তরুশিখরে বিহগ চরিতেছে (১৬)।
৩। কাননে তরু কাঁপিতেছে।
৪। গোষ্ঠে ধেনু শব্দ করিতেছে।
৫। প্রাঙ্গণে বধূ বকিতেছে (১৫)।
৬। পিত্রালয়ে কন্যা পাক করিতেছে। (পিতৃ + আলয় ৪)
৭। তরুমূলে লতা শোভা পাইতেছে।
৮। জলে মীন সন্তরণ করিতেছে।
৯। তড়াগে জল শুকাইতেছে।
১০। বনে মহিষ ছুটিতেছে (১২)।
১১। শুষ্ক পত্র উড়িতেছে।
১২। বিকশিত পুষ্প ভূতলে পড়িতেছে।
১। জাগরিত ধেনু এবং ক্ষুধিত কুরঙ্গ চলিতেছে (১২)*।
২। স্বচ্ছ জল এবং শ্বেত কমল শোভা পাইতেছে।
৩। ভীত কন্যা এবং দাসী কাঁপিতেছে।
৪। সতর্ক প্রহরী এবং ক্রোধন সৈনিক ছুটিতেছে।
৫। সুগন্ধ চম্পক এবং বকুল ফুটিতেছে (১২)।
৬। কম্পিত বট এবং অশ্বত্থ শব্দ করিতেছে (১২, ৯)।
৭। নবীন বধূ এবং দুষ্ট শিশু বকিতেছে (১৫)।
৮। ম্লান তারকা এবং বুধগ্রহ প্রকাশ পাইতেছে।
* বিসর্গের সহিত চ যুক্ত হইলে শ্চ হয় স্মরণ রাখিতে হইবে।
৯। পলায়িত ছাত্র এবং ভৃত্য পাক করিতেছে (১৬, ১১)।
কিং উদ্গচ্ছতি?
বিহগ উদ্গচ্ছত্যাকাশে (১০, ৪)।
বিদ্যাভাবে কিং ভবতি? (বিদ্যা + অভাব)
বিদ্যাভাবে মূর্খো ভবতি নরঃ (১২)।
কস্য শুকঃ শোভতে পিঞ্জরে?
তবৈব শুকঃ শোভতে পিঞ্জরে (৩)।
তব পুত্রঃ পঠতি কিং ন বা?
মম পুত্রো ন পঠতি (২২)।
কস্য ধনং ব্যর্থং ভবতি?
যো ন দদাতি তস্যৈব ধনং ব্যর্থং ভবতি (১২, ৩)।
১। কে যাইতেছে (১২)?
২। আমার গুরু যাইতেছেন (১৫)।
৩। যে পড়িতেছে সে কে?*
৪। যে পড়িতেছে সে আমারই বন্ধু (৩)।
৫। কে শব্দ করিতেছে?
৬। চঞ্চল শুক শব্দ করিতেছে।
৭। কাহার ধেনু চরিতেছে (১৬)।
৮। আমার কপিল ধেনু চরিতেছে (১৬)।
৯। কে তাহার পুত্র (১৮)?
১০। যে পাক করিতেছে সেই তাহার পুত্র।
১১। কাহার স্বচ্ছ শীতল জলাশয় শোভা পাইতেছে (১২)?
১২। তোমারই স্বচ্ছ শীতল জলাশয় শোভা পাইতেছে (৩, ১২)।
দূরতঃ শোভতে মূর্খো লম্বমানপটাবৃতঃ।
তাবচ্চ শোভতে মূর্খো যাবত্ কিঞ্চিন্ন ভাষতে।
(১২, ১, ২২, ২১)
দূরতঃ দূর হইতে
পটাবৃতঃ বস্ত্রাবৃত
তাবত্ সেই পর্যন্ত
যাবত্ যে পর্যন্ত
ন ভাষতে না কথা কহে
শরঃ তীর
সমরঃ যুদ্ধ
সারথিঃ যে রথ চালায়
রণঃ যুদ্ধ
অঙ্গনং উঠান্
রণাঙ্গনং রণক্ষেত্র
রথঃ
গোমায়ুঃ শৃগাল
ক্ষুধা
আর্ত্ত কাতর
গৃধ্রঃ শকুনি
শয্যা
রথী রথে চড়িয়া যে যুদ্ধ করে
প্রান্তরং মাঠ
দেবালয়ঃ দেবমন্দির
বিপ্রঃ ব্রাহ্মণ
ত্রস্ত ভীত
মাল্যং মালা
১। অশ্বৌ পততঃ শরাহতৌ সমরে (১)।
২। পরাজিতৌ সৈনিকৌ ধাবতঃ।
৩। মৃতৌ সারথী রণাঙ্গনে শোভেতে (১)।
৪। ভগ্নৌ রথৌ যোধহীনৌ ভবতঃ।
৫। গোমায়ু শব্দায়েতে ক্ষুধার্ত্তৌ(১)।
৬। গৃধ্রৌ চরতঃ।
৭। গৃহে দহতঃ।
৮। কম্পেতে ভীতে বালে শয্যাতলে।
৯। রথিনৌ জল্পতঃ পচতশ্চ প্রান্তরে।
১০। দেবালয়ে বিপ্রৌ পঠতঃ (১)।
১১। ত্রস্তৌ কাকাবুদ্গচ্ছতঃ (৮)।
১২। ছিন্নে মাল্যে শুষ্যতঃ সূর্য্যাতপে (১)।
ক। সন্ধি বিচ্ছেদ করো।
খ। বিশেষ্য বিশেষণ ও ক্রিয়া নির্বাচন করো।
গ। স্ত্রীলিঙ্গ পুংলিঙ্গ ও ক্লীবলিঙ্গ শব্দ পৃথক করো।
ঘ। তঃ-অন্ত ও এতে-অন্ত ক্রিয়াগুলিকে স্বতন্ত্র করো।
ঙ। সমস্ত পদগুলিকে একবচন করো।
তদুপলক্ষ্যে নিম্নলিখিত সন্ধিসংকেতগুলি দ্রষ্টব্য।
২ (১২)
৪ (১২)
৬ (১৬)
১১ (১০)
চ। শরাহত, যোধহীন, আর্ত, ত্রস্ত, ভগ্ন ও ছিন্ন বিশেষণগুলিকে যথাক্রমে পুংলিঙ্গ স্ত্রীলিঙ্গ ও ক্লীবলিঙ্গ রূপে একবচন দ্বিবচন ও বহুবচন করো।
সমরঃ, সারথিঃ, রণঃ, অঙ্গনং, রথঃ, গোমায়ুঃ, ক্ষুধা, গৃধ্রঃ, বালা, রথী, বিপ্রঃ, শয্যা, কাকঃ, মাল্যং, সূর্য্যাতপঃ, দেবালয়ঃ, প্রান্তরং, শয্যাতলং, একবচন ও দ্বিবচন ও বহুবচন করো।
ঞ। নিম্নলিখিত শব্দগুলি যদি সংযুক্ত না হইত তবে বাংলায় কিরূপে লিখিত হইত— শরাহত, রণাঙ্গন, শয্যাতল, দেবালয়, সূর্য্যাতপ।
ট। তৃতীয় পাঠের বিশেষ্য বিশেষণগুলিকে সংযুক্ত করো।
ক। সংস্কৃত করো—
১। দুই গিরি সিন্ধুতীরে শোভা পাইতেছে।
২। দুই লতা কাননে কাঁপিতেছে।
৩। দুই প্রহরী ছুটিতেছে।
৪। দুই গরু প্রান্তরে চরিতেছে।
৫। দুই পান্থ পথিমধ্যে বকিতেছে।
৬। দুই কমল সরোবরে ফুটিতেছে।
৭। দুই বধূ গৃহপ্রান্তে পাক করিতেছে।
৮। দুই অশ্ব প্রাঙ্গণে শব্দ করিতেছে।
খ। এই পদগুলিকে একবচন করিয়া সংস্কৃত করো। তদুপলক্ষ্যে নিম্নলিখিত সন্ধিসংকেত দ্রষ্টব্য—
৭ (১৫)
গ। সিন্ধুতীরং, কাননং, দ্বারদেশঃ, গৃহপ্রান্তঃ, এই শব্দগুলিকে দ্বিবচন ও বহুবচন করো।
ঘ। নিম্নলিখিত শব্দ দুইটি যদি সংযুক্ত না হইত তবে বাংলায় কিরূপে লিখিত হইত?— সিন্ধুতীর, গৃহপ্রান্ত।
ক। বিশেষ্য বিশেষণ একবার সংযুক্ত ও একবার বিযুক্ত করিয়া সংস্কৃত করো।
১। দুই উজ্জ্বল দীপ কাঁপিতেছে।
২। দুই উন্নত গিরি শোভা পাইতেছে।
৩। দুই ব্যাকুল ধেনু শব্দ করিতেছে।
৪। দুই কপিল গরু চড়িতেছে।
৫। দুই শঙ্কিত প্রহরী ছুটিতেছে।
৬। দুই শ্রান্ত পান্থ যাইতেছে।
৭। দুই চঞ্চল বধূ বকিতেছে।
৮। দুই ক্ষুধিত সৈনিক পাক করিতেছে।
৯। দুই রক্তকমল ফুটিতেছে।
খ। ক্রিয়া পূর্ব্বে দিয়া উল্লিখিত পদগুলিকে সংস্কৃত করো। তৎসম্বন্ধে নিম্নলিখিত সন্ধিসংকেতগুলি দ্রষ্টব্য —
১ (৬), ২ (৬), ৭ (১৬)
গ। দ্বিবচন পদগুলিকে একবচন করো। তদুপলক্ষ্যে নিম্নলিখিত সন্ধিসংকেতগুলি দ্রষ্টব্য—
১ (১২), ২ (১২), ৪ (১২, ১৬), ৬ (১২), ৭ (১৫)
একবচন দ্বিবচন
কঃ কৌ (কোন্ দুইজন)
যঃ যৌ (যে দুইজন)
সঃ তৌ (সেই দুইজন)
১। কস্য বাহূ কম্পেতে?
২। যঃ পচতি প্রান্তরে তস্য বাহূ কম্পেতে।
৩। যৌ পঠতো মন্দিরে তৌ কৌ (১২)।
৪। যৌ পঠতো মন্দিরে তৌ বটূ মমচ্ছাত্রৌ (১২, ১৯)।
৫। যঃ পঠতি স্বল্পালোকে তস্য কিং ভবতি?
৬। যঃ পঠতি স্বল্পালোকে তস্য নেত্রে ক্ষীণে ভবতঃ।
৭। যৌ শোভেতে তরুতলে তৌ তব পুত্রৌ ন বা?
৮। যৌ শোভেতে তরুতলে তৌ মম পুত্রৌ, যৌ শব্দায়েতে ক্রীড়াগারে তৌ চ পুত্রৌ মমৈব (৩)।
ক। সংস্কৃত করো—
১। কোন দুইজন ছুটিতেছে?
২। দুইজন প্রহরী ছুটিতেছে।
৩। কাহার দুইটি ধেনু চরিতেছে?
৪। আমারই দুইটি ধেনু চড়িতেছে (৩)।
৫। যে দুইজন বকিতেছে তাহারা কাহারা (১৮)?
৬। যে দুইজন বকিতেছে তাহারা তোমারই ছাত্র (১৮, ৩, ১৯)।
৭। কাহার দুইটি উজ্জ্বল মণি শোভা পাইতেছে?
৮। আমারই দুই উজ্জ্বল মণি শোভা পাইতেছে (৩)।
৯। কোন্ দুইটি গরু শব্দ করিতেছে?
১০। তোমারই দুইটি গরু শব্দ করিতেছে (৩)।
১১। কোন্ দুইজনে কাঁপিতেছে?
১২। যে দুইজন ছাত্র পড়িতেছে তাহারাই কাঁপিতেছে (১৮, ৬)।
তুষারঃ বরফ
নির্ঝরঃ
ফেনিল ফেনবিশিষ্ট
শীকরঃ জলের কণা
উপলঃ নুড়ি
প্রহত আঘাতপ্রাপ্ত
বিশাল বৃহৎ
শিলা পাথর
স্খলিত খসিয়া-পড়া
চকিত চমকিত
অরণ্যং
তপোবনং
ঋষিকুমারঃ ঋষিবালক
আর্দ্র ভিজা
বল্কলঃ গাছের ছালে নির্মিত বসন
বিটপঃ ডাল
প্রাঙ্গণং উঠান
১। গিরয়ঃ শোভন্তে দুরতঃ।
২। তুষারা ভান্তি শুভ্রাঃ (১৩)।
৩। পতন্তি নির্ঝরাঃ ফেনিলাঃ।
৪। শীকরা উদ্গচ্ছন্তি (১১)।
৫। উপলাঃ শব্দায়ন্তে প্রহতাঃ।
৬। বিশালাঃ শিলাঃ স্খলিতা ভবন্তি (১৩)।
৭। অরণ্যানি কম্পন্তে।
৮। ভয়চকিতাঃ কুরঙ্গা ধাবন্তি (১৩)।
৯। তপোবনে ঋষিকুমারাঃ পঠন্তি।
১০। মুনিকন্যা জল্পন্তিচ্ছায়াতলে (১৩, ১৯)।
১১। আর্দ্রা বল্কলাঃ শুষ্যন্তি তরুবিটপে (১৩)।
১২। সরস্তীরে চরন্তি ধেনবঃ (১৮ সরঃ + তীরম্)।
১৩। মুনিপত্ন্যঃ পচন্তি প্রাঙ্গণে।
১। পুষ্প-সকল বিকশিত হইতেছে।
২। গিরি-সকল শোভা পাইতেছে।
৩। ধেনু-সকল শব্দ করিতেছে।
৪। বধূ-সকল কাঁপিতেছে।
৫। সাধু-সকল যাইতেছে (১২)।
৬। বালিকা-সকল পাক করিতেছে।
৭। পক্ষী-সকল চরিতেছে (১৬)।
৮। কমল-সকল প্রকাশ পাইতেছে।
৯। দাসী-সকল বকিতেছে (১২)।
১। পুষ্পিত লতা-সকল কাঁপিতেছে (১৩)।
২। চঞ্চল কপি-সকল শব্দ করিতেছে।
৩। বিশ্রান্ত দ্বারী-সকল শব্দ করিতেছে (১৩)।
৪। লোহিত অশোক-সকল ফুটিতেছে (১১, ১৩)।
৫। শঙ্কিত সাধু-সকল ছুটিতেছে (১২)।
৬। পুষ্পিত লতা-সকল এবং উন্নত পাদপ-সকল কাঁপিতেছে (১৩, ১১, ১৬)।
৭। চঞ্চল অশ্ব-সকল এবং ক্ষুধিত কপি-সকল শব্দ করিতেছে (১১)।
৮। শোভন বালা-সকল এবং আনন্দিত শিশু-সকল বকিতেছে (১৩)।
৯। রক্ত অশোক-সকল এবং সুগন্ধ চম্পক-সকল ফুটিতেছে (১১, ১৬)।
১০। ভীত সারথি-সকল এবং আহত সৈনিক-সকল ছুটিতেছে।
একবচন দ্বিবচন বহুবচন
কঃ কৌ কে (কাহারা)
যঃ যৌ যে (যাহারা)
সঃ তৌ তে (তাহারা)
১। কে শোভন্তে দূরতঃ?
২। যে মুর্খাস্তে শোভন্তে দূরতঃ (১৮)।
৩। কিং যাবত্ তে শোভন্তে?
৪। যাবত্ কিঞ্চিন্ন ভাষন্তে তাবদেব তে শোভন্তে (২১, ২০)।
৫। যে হংসাশ্চরন্তি তে তবৈব ন বা (১৬, ৩)?
৬। যে চরন্তি মমৈব তে হংসাঃ (৩)।
৭। অপি তস্য ভৃত্যাঃ আগতাঃ?
৮। কেবলং গোপাল আগতঃ। নাগতা অপরাঃ (১০, ১, ১১)।
* বিসর্গের সহিত চ শব্দের কিরূপ যোগ হয় স্মরণ রাখিতে হইবে।
ক। সন্ধিবিচ্ছেদ করো।
খ। একবচন ও দ্বিবচন করো।
১। কাহারা যাইতেছে?
২। কাহার মৃগ-সকল এবং ধেনু-সকল চরিতেছে (১৩)?
৩। গুরুগণ এবং সাধুগণ যাইতেছে।
৪। আমারই মৃগ-সকল এবং ধেনু-সকল চরিতেছে (৩, ১৩)।
৫। যাহারা ছুটিতেছে তাহারা কে?
৬। যাহারা ছুটিতেছে তাহারা আমারই দুই পুত্র এবং ভৃত্য-সকল (৩)।
৭। কাহারা তোমার ভৃত্য?
৮। মাধব গোপাল এবং হরি আমার ভৃত্য (১২)।
পশবোহপি ন জীবন্তি কেবলং স্বোদরম্ভরাঃ।
তস্যৈব জীবিতং শ্লাঘ্যং যঃ পরার্থে হি জীবতি।
স্বোদরম্ভরাঃ (স্ব + উদরম্ + ভরাঃ) নিজের উদর যাহারা ভরে।
উদ্যমঃ সাহসং ধৈর্য্যং শক্তিরবুদ্ধিঃ পরাক্রমঃ।
ষড়েতে যস্য তিষ্ঠন্তি তস্য দেবোহপি শঙ্কতে।
১। শশ অঙ্কঃ, উত্তম অঙ্গং, অদ্য অবধি, রত্ন আকরঃ, দেব আলয়ঃ, কুশ আসনং, দয়া অর্ণবঃ, মহা অর্ঘঃ, লতা অন্তঃ, মহা আশয়ঃ, গদা আঘাতঃ, বিদ্যা আলয়ঃ।
২। দেব ইন্দ্রঃ, পূর্ণ ইন্দুঃ, গণ ঈশঃ, অব ঈক্ষণং, মহা ইন্দ্রঃ, লতা ইব, রমা ঈশঃ, মহা ঈশ্বরঃ।
৩। অদ্য এব, এক একং, মত ঐক্যং, সদা এব, তথা এতৎ, মহা ঐরাবতঃ।
৪। ইতি আদিঃ, অতি আচারঃ, দেবী আগতা, শশী আবৃতঃ।
৫। পিতৃ আদেশঃ, মাতৃ আগারঃ, ভ্রাতৃ আলয়ঃ স্বসৃ আনয়নং।
৬। সখে উচ্যতাম্, শাখে উন্নতে, লতে উদ্গতে, নীলে উৎপলে।
৭/৮। পৌ অকঃ, স্তৌ অকঃ, ভৌ উকঃ, নৌ এ, গ্লৌ এ।
৯। নরঃ অয়ং, নবঃ অঙ্কুরঃ, তীক্ষ্মঃ অঙ্কুশঃ, জ্বলিতঃ অঙ্গারঃ, বেদঃ অধীতঃ।
১০। কুতঃ আগতঃ, নরঃ ইব, কঃ ঈহতে, চন্দ্রঃ উদেতি, ইতঃ ঊর্দ্ধং, দেবঃ ঋষিঃ, কঃ এষঃ, কুতঃ ঐক্যং, রক্তঃ ওষ্ঠঃ, রাজ্ঞঃ ঔদার্য্যং।
১১। অশ্বাঃ অমী, গজাঃ ইমে, তারাঃ উদিতাঃ, আগতাঃ ঋষয়ঃ, নরাঃ এতে।
১২। শোভনঃ গন্ধঃ, নূতনঃ ঘটঃ, সদ্যঃ জাতঃ, মধুরঃ ঝঙ্কারঃ, নবঃ ডমরুঃ, গজঃ ঢৌকতে, মূর্দ্ধ্বণ্যঃ ণকারঃ, নির্ব্বাণঃ, দীপঃ, অশ্বঃ ধাবতি, উন্নতঃ নগঃ, দৃঢ় বন্ধঃ, অকুতঃ ভয়ঃ, অতীতঃ মাসঃ, কৃতঃ যত্নঃ, শান্তঃ রোষঃ, কৃতঃ লোভঃ, শীতঃ বায়ুঃ, বামঃ হস্তঃ।
১৩। হতাঃ গজাঃ, কৃতাঃ ঘটাঃ, পুত্রাঃ জাতাঃ, মধুরাঃ ঝঙ্কারাঃ, নবাঃ ডমরবঃ, গজাঃ ঢৌকন্তে, নির্ব্বাণাঃ দীপাঃ, অশ্বাঃ, ধাবন্তি, উন্নতাঃ নগাঃ, দৃঢ়াঃ, বন্ধাঃ, নরাঃ ভীতাঃ, অতীতাঃ মাসাঃ, ছাত্রাঃ যতন্তে, এতাঃ রথ্যাঃ, নরাঃ লভন্তে, বাতাঃ, বান্তি, বালকাঃ হসন্তি।
১৪। কবিঃ অয়ং, গতিঃ ইয়ং, রবিঃ উদেতি, শ্রীঃ অসৌ, সুধীঃ এষঃ, বন্ধুঃ আগতঃ, গুরুঃ উবাচ, বধূঃ এষা, ভূঃ ইয়ং, মাতৃঃ, অর্চ্চয়, দুহিতৃঃ আহ্বয়, রবেঃ উদয়ঃ, তৈঃ উক্তং, বিধোঃ অস্তময়নং, প্রভোঃ আদেশঃ, গৌঃ অয়ং।
১৫। ঋষিঃ গচ্ছতি, হবিঃ ঘ্রাণং, গুরুঃ জয়তি, কৃতৈঃ ঝঙ্কারৈঃ, নবৈঃ ডমরুভিঃ, গৌঃ ঢৌকতে, রবেঃ দর্শনং, নিঃ ধনঃ, দুঃ, নীতিঃ, নিঃ বন্ধঃ, নিঃ ভয়ঃ, মুহুঃ মুহুঃ, বহিঃ যোগঃ, বিধুঃ লীয়তে, বায়ুঃ বাতি, শিশুঃ হসতি।
১৬। পূর্ণঃ চন্দ্রঃ, জ্যোতিঃ চক্রং, নিঃ চিতঃ, বায়ুঃ চলতি, ধাবিতঃ ছাগঃ, রবেঃ ছবিঃ, তরোঃ ছায়া, রজ্জুঃ ছিদ্যতে।
১৭। ভীতঃ টলতি, উড্ডীনঃ টিট্টিভঃ, ধনুঃ টঙ্কারঃ, স্থিরঃ ঠক্কুরঃ, ভগ্নঃ ঠক্কুরঃ।
১৮। উন্নতঃ তরুঃ, নদ্যাঃ তীরং, ভূমেঃ তলং, ক্ষিপ্তঃ থুৎকারঃ, স্নাতঃ শুধ্যতি।
১৯। সিত ছত্রং, পরি ছদঃ, অব ছেদঃ, বৃক্ষ ছায়া, গৃহ ছিদ্রঃ।
২০। জগৎ অন্তঃ, জগৎ আদিঃ, জগৎ ইন্দ্রঃ, জগৎ ঈশঃ, ভবৎ উক্তং, ভবৎ ঊহনং, ভবৎ ঋণং, জগৎ এতৎ, মহৎ ঐশ্বর্য্যং, মহৎ ওজঃ, মহৎ ঔষধং।
২১। মহৎ চক্রং, ভবৎ চরণং, উৎ চারণং, এতৎ চন্দ্রমণ্ডলং।
২২। জগৎ নাথঃ, উৎ নতঃ, সৎ নীতি, বৃহৎ নাটকং।*
এষ খলু মাধবঃ কার্য্যেণ কেনাপি ত্বাং প্রেক্ষিতুম্ ইচ্ছতি। এই যে, মাধব কোনো একটি কার্য্যের জন্য তোমাকে দেখিতে ইচ্ছা করিতেছেন।
গচ্ছ ত্বং আত্মনো গৃহং, অহমপি মাধবং দৃষ্টা ত্বরিতমাগত এব। তুমি আপনার ঘরে যাও, আমিও মাধবকে দেখিয়া শীঘ্রই এলেম ব’লে।
বয়স্য চিরাদ্দৃষ্টহসি। বন্ধু বহুকাল পরে দেখা হইল।
বিবাহমহোৎসব-দর্শন-কৌতূহলেন পরিভ্রমন্ এতাবতীং বেলাং স্থিতোহস্মি।
বিবাহ-উৎসব দেখিবার কৌতূহলবশতঃ এত বেলা ঘুরিতেছিলাম।
মাধব, অদ্য চিরয়তি মে ভ্রাতা। মাধব, অদ্য আমার ভ্রাতা বিলম্ব করিতেছেন।
তদ্গত্বা জানীহি কিমাগতো ন বেতি। অতএব গিয়া তুমি জানিয়া আইস তিনি আসিলেন কি না।
ক এষ ত্বরিতং ইত এব আগচ্ছতি? কে তাড়াতাড়ি এই দিকেই আসিতেছে?
এষ ন পুনর্মে ভ্রাতা। এ তো আমার ভ্রাতা নয়।
সখে, কিং নিমিত্তং মাং পরিহৃত্য এবং ত্বরিতং গম্যতে? সখে, কিজন্য আমাকে ছাড়াইয়া এমন তাড়াতাড়ি চলিয়াছ?
মাধব, ত্বর্য্যতাং ত্বর্য্যতাং, সময়োহয়ং গমনস্য পাঠাগারে। মাধব, ত্বরা করো, পাঠাগারে যাইবার সময় হইয়াছে।
এবং যথাহ ভবান্। আপনি যাহা বলিতেছেন তাহাই বটে।
আরো দেখুন